আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সি কিভাবে সৃষ্টি হয়েছিলো - বিস্ময়কর রহস্যের গিট খুলছে

মিল্কিওয়ে গ্যালাক্সি
লেখক - মোমিন শেখ
রাতের মেঘমুক্ত আকাশে তাকেলে সাদা মেঘের মত একটা অস্পষ্ট ঝাপসা দাগ দেখা যায় যা উত্তর থেকে দক্ষিন দিকে চলে গিয়েছে। এর নাম ছায়াপথ। আমরা এই ছায়াপথের ভেতরে বাস করি। এর ইংরেজি নাম Milkyway Galaxy এবং বাংলায় আকাশগঙ্গা ছায়াপথ বলা হয়।  আমাদের সূর্য-গ্রহ-উপগ্রহ এই ছায়াপথের ভেতর অবস্থান করছে। কিন্তু আমাদের অবস্থান এবং দৃষ্টিশক্তির চেয়ে বিশাল হওয়ায় সম্পূর্ণ ছায়াপথটি আমরা দেখতে পাইনা। এটি দেখতে অনেকটা মশার কয়েলের মত।

মিল্কিওয়ে গ্যালাক্সির ত্রিমাত্রিক ম্যাপ তৈরি করার জন্য ইউরোপীয় মহাকাশ সংস্থা(ইসার) ২০১৪ সালে ৯ ই জানুয়ারি উৎক্ষেপণ করে ”গায়া” টেলিস্কোপসহ একটি রকেট। এটির অবস্থান করছে পৃথিবী থেকে ১৫ লক্ষ কি.মি। এই টেলিস্কোপটির সাথে সেট করে দেওয়া হয়েছে অত্যান্ত শক্তিশালী একটি ক্যামেরা। যার ক্ষমতা ১০০ কোটি পিক্সেল!

এই টেলিস্কোপটির তৈরি করার মূল উদ্দেশ্যে হচ্ছে আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির ত্রিমাত্রিক (3D) ম্যাপ তৈরি করা। এজন্য এই টেলিস্কোপটির নকশা করা হয় যেন খুব সহজে এটি মহাকাশে ছবি তুলতে পারে। একই সাথে এটি গ্রহ, ধুমকেতু, গ্রহাণুর একটি ত্রিমাত্রিক তালিকা তৈরি করবে। এছাড়াও এটি বৃহস্পতি আকৃতির ১০ হাজার বহিগ্রহ, ৫ লক্ষ কোয়াসার এবং সৌরজগতের ১০ হাজার গ্রহাণু শনাক্ত করতে সক্ষম হবে বলে প্রত্যাশা করেছেন ইসার মহাকাশ বিজ্ঞানীরা।
.
এই অভিজানটির প্রধান বিজ্ঞানী মার্ক ম্যাককফরেন বলেছেন,  "এই অভিযানটি দিয়ে আমরা সহজেই গ্যালাক্সির রহস্য উদঘাটন করতে পারবো। এর মাধ্যমে ১০০ কোটি নক্ষত্রের অবস্থান নির্ভুলভাবে ম্যাপ আকারে তৈরি করা যাবে। শুধু তাই নয়,তারা কিভাবে ঘুরছে বা কি গতিতে ঘুরছে,তাও জানা যাবে। এর মধ্যে দিয়ে আমররা গ্যালাক্সির ডকুমেন্টরি তৈরি করে ফেলতে পারব। ভবিষ্যতে কি হবে তা জানার জন্য ত্রিমাত্রিক ম্যাপটিকে আমরা সামনের দিকে চালাতে পারব। যেহেতু এই তারাগুলো কিভাবে চলছে তা আমাদের জানা হয়ে যাবে। সুতরাং, এটাকে আমরা আবার পেছনে দিকেও চালাতে পারবো। ফলে দেখতে পারবো যে কিভাবে এই ছায়াপথের জন্ম হলো।"
তাহলে নির্দ্বিধায় বলা যায়, ডকুমেন্টরি তৈরির মাধ্যমে যদি তারাদের ভবিষ্যৎ অবস্থান সনাক্ত করা যায়, তাহলে উল্টো দিকে ঘুরিয়ে  কীভাবে ছায়াপথের জন্ম হলো, তা জানার আমাদের পক্ষে খুবই সহজ হয়ে যাবে।

ইসার এই অভিযানের মাধ্যমে ১ বিলিয়ন নক্ষত্রের দিয়ে মিল্কিওয়ে গ্যালাক্সির নিখুঁত ত্রিমাত্রিক ম্যাপ তৈরি করার কথা থাকলেও এ বছরের ২৫ শে এপ্রিল ইসার ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছিল ১.৭ বিলিয়ন নক্ষত্রসহ একটি নিখুঁত ছবি। যা আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সিটির এখন পর্যন্ত তোলা সবচেয়ে নিখুঁত ছবি। এই ছবি সবাইকে বিস্ময় করে দেয়। এই ছবিটি ডাউনলোড করতে হলে আপনাকে খরচ করতে হবে ৫৮.১২ মেগা বাইট! তাহলে বুঝতেই পারছেন।

ছবিটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

তথ্যসূত্র:
https://en.wikipedia.org/wiki/Gaia_(spacecraft)
https://www.esa.int/Our_Activities/Space_Science/Gaia
https://www.space.com/41312-gaia-mission.html
http://sci.esa.int/gaia/
Previous Post
Next Post
Related Posts

0 Comments: